ফোনের Call history ও SMS সহ সেটিংস এর Backup রাখুন কোন app ছাড়াই

আমাদের অনেকেরই ফোন Factory reset করার জন্য অথবা ফোন চেঞ্জ করা সহ আরো অনেক কারনে আমাদের ফোনের Data অর্থাৎ কল হিস্টরি, এসএমএস,ফটো, ভিডিও, ফোন ইনস্টল করা apps এবং গুরুত্বপূর্ণ Settings গুলো ব্যাকআপ রাখার প্রয়োজন হয়। এইগুলো ব্যাকআপ রাখা খুবই সহজ, কিন্তু অনেকেরই এই সহজ প্রসেস গুলো জানা না থাকার কারণে পার্সোনাল ডাটা গুলো থার্ড পার্টি কারো হাতে পড়ে যায়। অথবা সহজভাবে বললে ব্যক্তিগত তথ্য গুলোর access তৃতীয় পক্ষের কেউ পেয়ে যায়ে।

ফোনের Call history ও SMS  সহ সেটিংস এর Backup রাখুন কোন app ছাড়াই

আমাদের গুরুত্বপূর্ণ অনেক তথ্য অর্থাৎ Call history, ফোন নাম্বার, মেসেজ,ফটো, ভিডিও সহ প্রয়োজনীয় ফাইল গুলো যদি অন্য কারো হাতে পড়ে যায় তাহলে প্রাইভেসি সমস্যায় পড়তে হয়। এই সমস্যাটা সাধারণত ফোনের ব্যাকআপ সঠিক নিয়মে করতে না জানার কারণে হয়। কি বুঝতে পারলেন না? আমি স্পষ্টভাবে বলছি, সাধারণত বেশিরভাগ মানুষই গুগল প্লে স্টোর থেকে বিভিন্ন রকমের থার্ড পার্টি সফটওয়্যার ইনস্টল করে ফোনের ব্যাকআপ রাখে।


এই থার্ড পার্টি সফটওয়্যার গুলোর মাধ্যমে ফোনের এসএমএস, কল হিস্টরি সহ আরো কিছু ফাইল এর ব্যাকআপ রাখা যায়। কিন্তু সমস্যা হচ্ছে এই সফটওয়্যার গুলো আপনার ফোনের কল হিস্ট্রি, এসএমএস সহ গুরুত্বপূর্ণ কিছু পারমিশন নিয়ে নেয়। আর এই অ্যাপস গুলো ব্যবহার করার জন্য এবং ফোন এর প্রয়োজনীয় ব্যাকআপ রাখার জন্য আমাদের storage, call, sms এর পারমিশন গুলো Allow করে দিতে হয়।


আর আপনারা হয়তো জানেন যে কোন সফটওয়্যার বা প্রোগ্রাম কে এই ধরনের পারমিশন Allow করে দিলে, সেই সফটওয়ারটি ইচ্ছামত এগুলোর ব্যবহার করতে পারে। ব্যাকআপ রাখার বেশিভাগ অ্যাপসগুলোই ফোনের তথ্য চুরি বা ফোন থেকে কপি করে ট্রান্সফার করে। তবে সব অ্যাপস যে এরকম করে সেটা নিশ্চিত ভাবে বলা যায় না আবার কোন অ্যাপস একেবারেই এরকম করে না এটাও নিশ্চিত ভাবে বলা যায় না।


তাই আমাদের মনের সন্দেহ দূর করার জন্য এবং সিকিউর ভাবে ফোনের ডাটা ব্যাকআপ রাখার জন্য বিশ্বস্ত টুলস বা সফটওয়্যার প্রয়োজন। তবে দুঃখের বিষয় হচ্ছে এরকম নিরাপদ টুলস যে আমাদের এন্ড্রয়েড ফোনের মধ্যে অলরেডি রয়েছে সেটা অনেকেরই অজানা। তাই আজকের পোস্টে আমি উপস্থাপন করব, কোন ধরনের থার্ড পার্টি অ্যাপস ছাড়াই ফোনের একটি সেটিংস এর মাধ্যমে খুব অল্প সময়ের ভিতর আপনার প্রয়োজনীয় সকল ফটো, ভিডিও, কল হিস্টরি, এসএমএস ও আপনার ফোনে করা সেটিং গুলোর ব্যাকআপ সরাসরি গুগল ড্রাইভে রাখার পদ্ধতি।

অ্যাপস ছাড়াই ফোনের ব্যাকআপ রাখার উপায় 

উপরের আলোচনার মাধ্যমে আশা করি আপনারা third-party সফটওয়্যার গুলো ব্যবহার করে ফোনের তথ্য ব্যাকআপ রাখার সমস্যাগুলো বুঝতে পারছেন। তাহলে আমরা এবার দেখে নেব ফোনের সেটিংস এর মাধ্যমে কোন রকম থার্ড পার্টি সফটওয়্যার ছাড়াই ফোন এর ডাটা ব্যাকআপ রাখার প্রসেস

স্টেপ ১

প্রথমে আপনার ফোনে “settings” অপশনে গিয়ে “About phone” ক্লিক করবেন। এরপরে Backup অপশনটি খুজে বের করবেন। অনেকের ফোনের ব্র্যান্ড এবং মডেল ভিন্ন হওয়ার কারণেই backup অপশনটি additional এর ভিতরে থাকতে পারে। তাই আপনি একটু কষ্ট করে খুঁজে বের করে নেবেন।

ফোনের Call history ও SMS  সহ সেটিংস এর Backup রাখুন কোন app ছাড়াই

সাধারণত বেশিরভাগ ফোনেই settings>about phone>backup এভাবে থাকে।

স্টেপ ২

ফোনের Call history ও SMS  সহ সেটিংস এর Backup রাখুন কোন app ছাড়াই

ব্যাকআপ অপশনটিতে ক্লিক করার পড়ে আপনার সামনে নতুন একটি ইন্টারফেস ওপেন হবে। এখান থেকে আপনি কিছু সেটিংস করে নিতে পারেন যেমনঃ কোন জিমেইলের ড্রাইভে আপনার ফোনের ব্যাকআপ রাখতে চান সেটি চাইলে সিলেক্ট করে দিতে পারেন।

ফোনের Call history ও SMS  সহ সেটিংস এর Backup রাখুন কোন app ছাড়াই

এছাড়াও আপনি মোবাইল ডাটা অন অবস্থায় নাকি শুধুমাত্র ওয়াইফাই এ কানেক্ট থাকা অবস্থায় ব্যাকআপ নিতে চান সেটি সিলেক্ট করতে পারেন। ব্যাকআপ বাটন টি অফ থাকলে সেটা অবশ্যই অন করে নেবেন। আপনি ফটো, ভিডিও, কল হিস্টরি আপনার ফোনে থাকা অ্যাপস এবং এসএমএস গুলো সব ব্যাকআপ রাখতে চান তাহলে Back up Now অপশনে ক্লিক করতে পারেন।


কয়েক সেকেন্ডের ভিতর আপনার সব ডাটাগুলো আপনার সিলেক্ট করা জিমেইল একাউন্টের ড্রাইভে আপলোড হতে থাকবে।


আপনি ফোন ফ্যাক্টরি রিসেট করার পরে অথবা নতুন কোনো ফোনেও ইচ্ছে করলে ফোন সেটআপ করার সময় আপনার জিমেইল অ্যাকাউন্ট কানেক্ট করে সকল ডাটা Restore করতে পারবেন।

আরো পড়ুনঃ


আপনার ফটো এবং ভিডিও গুলো যদি ব্যাকআপ রাখতে চান তাহলে একটু বেশি পরিমাণ ইন্টারনেট এর দরকার হবে আর যদি ওয়াইফাই থাকে তাহলে তো সমস্যা নেই। তবে এজন্য গুগোল ফটোস নামক অ্যাপসটি আপনার ফোনে ইন্সটল থাকতে হবে।

এখন নতুনরা প্রশ্ন করতে পারে, এটি সিকিউর কিনা না বা গুগোল আমাদের ব্যক্তিগত তথ্য গুলো পাচ্ছে কিনা। আসলে আমাদের অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেম টাই গুগোল কর্তৃক নিয়ন্ত্রিত, আশাকরি এতোটুকু কথাতেই আপনারা বুঝতে পারছেন।


আমাদের আজকের পোস্ট এ এতোটুকুই ছিলো অ্যাপস ছাড়া ফোনের তথ্য ব্যাকআপ রাখা নিয়ে, আশাকরি আপনাদের ভাল লেগেছে কোথাও বুঝতে সমস্যা হলে বা আপনার কোন মতামত থাকলে কমেন্ট করে জানাতে পারেন।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url