কল ফরওয়ার্ড চালু এবং বন্ধ করার নিয়ম

কল ফরওয়ার্ড চালু এবং বন্ধ করার নিয়ম: বিভিন্ন প্রয়োজনে আমাদের কল ফরওয়ার্ড চালু করতে হয়। প্রয়োজন শেষ হলে এটিকে আবার বন্ধ করার দরকার হয়। তবে অনেকেই জানেনা কিভাবে সঠিক নিয়মে কল ফরোয়ার্ড চালু বা বন্ধ করতে হয়। অনেকেই সঠিক নিয়ম না জানার কারণে ভুল কোড ডায়াল এর মাধ্যমে বা সেটিং থেকে ভুল পদ্ধতিতে কল ডাইভার্ট করার কারণে তিনি নানারকম সমস্যা সৃষ্টি করে।

এর ফলে কল ফরওয়ার্ড বন্ধ করা হলেও ঠিকভাবে কাজ করে না, আবার যে নাম্বারে পূর্বে কল ফরওয়ার্ড করা হয়েছিল সেই নাম্বারে মাঝে মাঝে কল চলে যায়। আবার অনেকের প্রশ্ন করে, ”আমার নাম্বার এ কেউ কল করলে সেই কল আমার বন্ধুর নাম্বার এ যায় কেন” এবং অনেক সময় এরকম হয় সিমে কেউ কল দিলে কল ফরওয়ার্ডিং লেখা দেখতে পায় এবং কলটি ঢোকার আগেই ডিসকানেক্ট হয়ে যায়।

কেউ কল দিয়ে এরকম সমস্যার সম্মুখীন হওয়া টা আসলে দুঃখজনক একটি ব্যাপার। তাই আজকে আজকে আমি আপনার সঠিক নিয়ম কল এবং বন্ধ করতে হয়।

কল ফরওয়ার্ড চালু এবং বন্ধ করার নিয়ম


কল ফরওয়ার্ড করা হয় কেন

কল ফরওয়ার্ডিং বা কল ডাইভার্ট কি এটা বর্তমানে প্রায় সকলেই জানেন, তবুও যারা নতুন তাদের জন্য সংক্ষিপ্ত আকারে আমি বিষয়টি স্পষ্ট করে দিচ্ছি। সাধারণত এক সিমের কল অন্য সিমে নেয়ার জন্য কল ফরওয়ার্ড বা ডাইভার্ট করা হয়। অনেক সময় কোন একটি সিম যদি আপনার বন্ধ রাখার প্রয়োজন হয় এবং আপনি যদি চান যে আপনার বন্ধ সিমটিতে যদি কেউ ফোন দেয় সেটি যেন আপনার একটি চালু সিমে আসে এবং আপনি কল রিসিভ করে কথা বলতে পারেন। সে ক্ষেত্রে আপনি কল ফরোয়ার্ড করতে পারেন।

আরও সহজভাবে বললে এক সিমের কল অন্য সিমে নেয়ার জন্য মূলত কল ফরওয়ার্ড করা হয়। তাহলে এবার চলুন কল ফরওয়ার্ড বা ডাইভার্ট চালু এবং বন্ধ করার পদ্ধতি গুলো Step-by-step দেখে নেয়া যাক।

কল ফরওয়ার্ড চালু করার নিয়ম

প্রথমে আপনার ফোনের ডায়াল প্যাড অপশনে গিয়ে *21*Number# ডায়াল করবেন। এখানে ’Number’ লেখা এই জায়গাটিতে আপনি ঐ সিমের নাম্বারটি দিবেন যে সিমে আপনার বর্তমান সিমের কল গুলো নিতে চান। আর অবশ্যই সেই সিম দিয়ে কোড ডায়াল করবেন যে সিমের কল আপনি ওই নাম্বারে নিতে চান।
কল ফরওয়ার্ড চালু করার নিয়ম


আশা করি বুঝতে পেরেছেন, জিপি কল ডাইভার্ট কোড এবং সকল সিমের ফরওয়ার্ড বা ডাইভার্ট কোড একই। এছাড়াও আপনি জিপি সিমের কল বাংলালিংক বা যেকোন সিমে ফরওয়ার্ড করতে পারবেন। সহজ ভাবে বললে যেকোন সিমের কল যেকোনো সিমে ফরওয়ার্ড করা যায়।


এক্ষেত্রে একটি বিষয় আপনাদের জেনে রাখা উচিত যে কিছু কিছু অপারেটর কল ফরওয়ার্ড করার জন্য প্রতি কলে নির্দিষ্ট পরিমাণের চার্জ কাটে আবার কিছু কিছু সিম কোম্পানি কোন টাকা কাটে না। তবে আমি নির্দিষ্ট করে বলতে পারছি না যে কারা চার্জ কাটে এবং কারা এটাকে ফ্রি করে রেখেছে। কারণ এই পলিসিটা ডে বাই ডে পরিবর্তন হয়। তাই নিশ্চিত ভাবে জানার জন্য আপনি কাস্টমার কেয়ার সেন্টারে কল করে দেখতে পারেন।

কল ফরওয়ার্ড বন্ধ করার নিয়ম

কল ফরওয়ার্ড বন্ধ করার জন্য প্রথমেই আপনার ফোনের ডায়াল প্যাড অপশনে গিয়ে টাইপ করবেন *#21# তাহলেই আপনার সিমে কল ফরওয়ার্ডিং সিস্টেম বন্ধ হয়ে যাবে এবং আপনার সিম থেকে কোনো ফরওয়ার্ডিং হচ্ছে কিনা তাও দেখতে পাবেন।
কল ফরওয়ার্ড চালু এবং বন্ধ করার নিয়ম


অনেকের ক্ষেত্রে এই কোডটি কাজ নাও করতে পারে তাই আপনাদের জন্য আরো কয়েকটি আমি দিচ্ছি এগুলোর কোনো না কোনো একটি কল আপনার ফোনে ঠিকই কাজ করবে।

আরও পড়ুন:
কোন মোবাইল সবচেয়ে ভালো ২০২১
টেলিটক ব্যালেন্স চেক | Teletalk Balance Check | teletalk all code

কল ফরওয়ার্ড বন্ধ করার কোড

এই কোড গুলোর আপনারা ট্রাই করবেন কারন কোন কোড কার ফোনে কাজ করে তা সঠিকভাবে বলা যায় না।

  • *#21#
  • *#62#
  • *#002#

সর্বশেষ কোডটি আশা সকলের ফোনেই কাজ করবে *#002# ডায়াল করলে দেখতে পারবেন আপনার কল ফরওয়ার্ড ডিজেবল (Call Forwarding disabled) হয়ে গিয়েছে।



কল ফরওয়ার্ড বন্ধ করার কোড


আপনি এভাবে কল ফরওয়ার্ড চালু এবং বন্ধ করতে পারবেন, এরপরেও কোনো সমস্যা হলে আমাদের সাথে যোগাযোগ করতে পারেন বা কমেন্ট বক্সে জানাতে পারেন। অবশ্যই নিয়মিত আমাদের ওয়েবসাইট ভিজিট করবেন এবং আপনার মূল্যবান মতামত কমেন্ট বক্সে জানাবেন, ধন্যবাদ।
Next Post Previous Post
No Comment
Add Comment
comment url