জন্ম নিবন্ধন দিয়ে সিম রেজিস্ট্রেশন করব কিভাবে

বিশেষ করে যাদের এনআইডি কার্ড নেই তাদের সিম রেজিস্ট্রেশন করা নিয়ে সমস্যায় পড়তে হয়।  তবে এখন জন্ম নিবন্ধন দিয়ে সিম রেজিস্ট্রেশন করার প্রক্রিয়া চালু হয়েছে।  আজকের পোস্টে আমি আপনাদের  বলবো কিভাবে এনআইডি কার্ড ছাড়া সিম রেজিস্ট্রেশন করবেন। সুবিধার বিষয় হচ্ছে  এনআইডি কার্ড ছাড়াও আপনি চাইলে ড্রাইভিং লাইসেন্স, জন্ম নিবন্ধন এবং পাসপোর্ট দিয়ে সিম রেজিস্ট্রেশন করতে পারবেন। যদিও  এই  ডকুমেন্ট গুলো  সবার কাছে থাকে, তবে জন্ম  নিবন্ধন বর্তমানে  সকলের কাছেই রয়েছে।

জন্ম নিবন্ধন দিয়ে সিম রেজিস্ট্রেশন করব কিভাবে


কিভাবে এনআইডি ছাড়াই মোবাইলের সিম কিনবেন

এনআইডি কার্ড ছাড়া জন্ম  নিবন্ধন ব্যবহার করে আপনি সাধারণ দোকান থেকে সিম কিনতে পারবেন না। এজন্য আপনি যে অপারেটরের সিম কিনতে চান অবশ্যই আপনাকে ওই অপারেটর এর কাস্টমার সার্ভিস সেন্টারে যেতে হবে। আপনার নিকটস্থ  যেকোনো কাস্টমার সার্ভিস সেন্টারে গিয়ে আপনার জন্ম নিবন্ধন ব্যবহার করে সিম রেজিস্ট্রেশন করতে পারবেন। আপনার জেনে রাখা ভালো যে আপনি জন্ম নিবন্ধন ব্যবহার করে মাত্র দুইটা সিম রেজিস্ট্রেশন করতে পারবেন


আর আপনার রেজিস্ট্রেশন করা সিমটি  আপনি ছয় মাস ব্যবহার করতে পারবেন এবং এরপরে যদি ওই সিম অপারেটর চায় তাহলে আপনার সিমটি বন্ধ করে দিতে পারবে। কিন্তু আপনি যদি চান সিম টি সচল রাখতে তাহলে আপনার এনআইডি কার্ড সহ প্রয়োজনীয় ডকুমেন্ট জমা দিয়ে সিম টি সচল রাখতে পারবেন। তবে এই ডকুমেন্টগুলো অবশ্যই আপনাকে সিম কেনার ছয় মাসের মধ্যে জমা দিতে হবে।

আরও পড়ুন... জন্ম নিবন্ধন দিয়ে বিকাশ একাউন্ট খোলার নিয়ম ২০২১ 

সাধারণত স্টুডেন্ট দের জন্য এই সুবিধাটি দেওয়া হচ্ছে যাদের ন্যাশনাল আইডি কার্ড নেই তাদের যদি কোনো কারণে সিম প্রয়োজন হয় তাহলে তারা ছয় মাসের জন্য দুইটি সিম রেজিস্ট্রেশন করতে পারবে। এই সুবিধাটি দেওয়ার কারণে যাদের 18 বছর পূর্ণ হয়নি তারা চাইলে যে কোন অপারেটরের সিম কিনতে পারবে।  তবে যদি সিম কেনা থেকে শুরু করে 6 মাসের ভিতর এনআইডি কার্ড হয়ে যায় তাহলে ন্যাশনাল আইডি কার্ড জমা দিয়ে সিমটি রাখতে পারবেন।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url