রকেট একাউন্ট খোলার নিয়ম ২০২১

বর্তমানে নতুন আপডেট অনুযায়ী অনেকেই রকেট একাউন্ট খুলতে পারে না তাই অনেকেরই একাউন্ট খুলতে নানারকম সমস্যা হয়। আমি আপনাদের দেখাবো রকেট একাউন্ট খোলার নিয়ম ২০২১ সালের আপডেট অনুযায়ী কিভাবে ঘরে বসে ডাচ-বাংলা ব্যাংক লিমিটেড এর অধীনে থাকা রকেট একাউন্ট খুলবেন - Rocket Account Open। 

টেনশন এর কারণ নেই, আমি আপনাদের একদম সহজ উপায়ে দেখাবো যাতে কোনরকম সমস্যা ছাড়াই আপনারা ঘরে বসেই নিজের ফোনের মাধ্যমে একাউন্ট খুলতে পারেন। ধৈর্য ধারণ করে ২ মিনিট সময় নিয়ে পুরো পোস্টটি পড়ুন, যাতে একাউন্ট খুলতে গিয়ে কোন রকম সমস্যার সম্মুখীন হতে না হয়।

রকেট একাউন্ট খোলার নিয়ম


এই পোস্টে আমি আপনাদের রকেট একাউন্ট খোলার সব পদ্ধতি গুলো দেখাবো এবং বিস্তারিত আলোচনা করব যাতে আপনি আপনার সুবিধামতো যেকোনো একটি পদ্ধতিতে খুব সহজে একাউন্ট খুলতে পারেন। রকেট একাউন্ট খোলার জন্য মনোযোগ সহকারে পদ্ধতি গুলো দেখেন যাতে কোন স্টেপে গিয়ে আপনি ভুল না করেন।

কোড দিয়ে রকেট একাউন্ট খোলার নিয়ম - Rocket Account Open

অনেকের কাছেই এ স্মার্টফোন নেই অথবা অন্য কোন কারণে যদি আপনি USSD কোড ব্যবহার করে রকেট একাউন্ট খুলতে চান, প্রথমে আপনার ফোনের ডায়াল প্যাড অপশনে যেতে হবে

এরপর আপনাকে *322# ডায়াল করতে হবে, যে সিম দিয়ে ডায়াল করবে সেই সিমে যদি আগে থেকে রকেট একাউন্ট খোলা না থাকে তাহলে নিচের ইমেজ এর মত অপশন আসবে। এখন এখানে আপনার পছন্দ অনুযায়ী ৪ ডিজিটের (সংখ্যার) পিন দিতে হবে।

 কোড দিয়ে রকেট একাউন্ট খোলার নিয়ম

আপনি যে পিন টি দিবেন সেটি অবশ্যই মনে রাখবেন যদিও এটি বলতে হয় না তবুও সতর্ক করার জন্য বললাম, কারণ কোনভাবে আপনি পিন ভুল দিলে অথবা ভুলে গেলে আপনার একাউন্ট নিয়ে অনেক সমস্যার সম্মুখীন হতে হবে।


এখন একটা প্রশ্ন আপনাদের মাথায় আসতে পারে, যদিও এটা শুধু আপনাদের না বেশিরভাগ মানুষের মাথায়ই এই প্রশ্নটা আসে যে  USSD কোড ডায়াল করে আপনি যে একাউন্ট টি খুললেন এখানে কি এনআইডি কার্ড এবং ছবি সাবমিট করতে হবে? উত্তর হচ্ছে ’না’ আপনাকে কিছুই করতে হবে না।

আপনি যে সিম কার্ড টি ব্যবহার করে রকেট একাউন্ট খুলবেন ঐ সিমটি যার নামে রেজিস্ট্রেশন করা আছে তার তথ্য দিয়ে অটোমেটিক আপনার একাউন্টটি তৈরি হয়ে যাবে। এক্ষেত্রে অবশ্যই খেয়াল রাখবেন আপনি যে সিম কার্ড ব্যবহার করে একাউন্ট খুলবেন সেটি কার নামে রেজিস্ট্রেশন করা আছে এবং তার আগে থেকে রকেট একাউন্ট আছে কিনা। যদি একাউন্ট না থাকে তাহলে তো সমস্যা নেই, তবে যদি থাকে তাহলে সমস্যা হবে কারণ ১টি NID Card ব্যবহার করে মাত্র ১টি রকেট একাউন্ট খোলা যায়।

ঘরে বসেই রকেট একাউন্ট খোলার এটাই সবচেয়ে সহজ পদ্ধতি শুধু USSD কোড ডায়াল করে এবং ৪ সংখ্যার পিন সেট করার মাধ্যমে মাত্র ১ মিনিটের ভিতর একাউন্ট খুলতে পারবেন

মোবাইল অ্যাপ দিয়ে রকেট একাউন্ট খোলার নিয়ম

USSD কোড ডায়াল করে যদি আপনি একাউন্ট খুলতে না চান অথবা অন্য কোন মোবাইল অ্যাপ ব্যবহার করে রকেট একাউন্ট খুলতে চান তাহলে প্রথমে আপনাকে গুগল প্লে স্টোর থেকে রকেট মোবাইল ব্যাংকিং এর অফিশিয়াল অ্যাপ ইন্সটল করতে হবে। যদিও এটা আপনারা সবাই পারবেন আশা করি। তবুও একেবারে নতুনদের জন্য আমি নিচে একটি ইমেজ দিলাম এটি দেখে নিতে পারেন।

Rocket’ লিখে Play Store এ সার্চ দিবেন এরকম একটি আইকনের অ্যাপস আসবে এরপর ইনস্টল বাটনে ক্লিক করবেন।

মোবাইল অ্যাপ দিয়ে রকেট একাউন্ট খোলার নিয়ম


মোবাইল অ্যাপ ব্যবহার করে রকেট একাউন্ট খুললে বেশিরভাগ সময়ই 25 টাকা 50 টাকা কোম্পানি থেকে বোনাস দেয়া হয়। তাই অ্যাপ ব্যবহার করে অ্যাকাউন্ট খুলতে কয়েক মিনিট সময় লাগলেও আপনি নির্দিষ্ট একটা এমাউন্ট বোনাস পাবেন।

১ম ধাপঃ

প্রথমে রকেট অ্যাপ টি ওপেন করবেন। অ্যাপ ওপেন করলে ভাষা সিলেক্ট করতে বলবে, আপনার পছন্দমত ভাষা সিলেক্ট করবেন বাংলা অথবা ইংরেজী এরপর 'NEXT' বাটনে ক্লিক করবেন।

রকেট একাউন্ট খোলার নিয়ম ১ম ধাপ

২য় ধাপঃ

ওপেন করলেই দেখবেন ফোন নাম্বার দেয়ার জন্য একটা বক্স আছে, এখানে আপনি যে সিম দিয়ে একাউন্ট খুলতে চান সেই সিমের নাম্বারটি দিন এবংNEXT' লেখা বাটনে ক্লিক করুন।

রকেট একাউন্ট খোলার নিয়ম ২য় ধাপ


ক্লিক করার পরে দেখবেন একটি পপ-আপ নোটিফিকেশন এসেছে, আপনি যে নাম্বারটা দিয়েছেন সেটি সঠিক আছে কিনা সেটা জিজ্ঞেস করেছে। যদি ঠিক থাকে তাহলে ’Yes’ বাটনে ক্লিক করুন আর যদি মনে হয় যে নাম্বারটা দিয়েছেন সেটাতে কোনো ভুল হয়েছে তাহলে ’No’ বাটনে ক্লিক করে পুনরায় নাম্বারটি সংশোধন করতে পারেন।

এরপরে নিচে 'Operator' নামের একটি বক্স আসবে, এখানে ক্লিক করে আপনি যে অপারেটর এর সিম ব্যবহার করেন সেটি ক্লিক করে সিলেক্ট করে দিবেন। 

তারপরে আবার ’Next’ লেখা বাটনে ক্লিক করবেন।

৩য় ধাপঃ

এরপরে দেখবেন ’Please wait’ লেখা এসেছে এবং লোডিং নিচ্ছে, কয়েক সেকেন্ডের ভিতর আপনার ফোনে একটি কল আসবে এবং আপনাকে ৪ ডিজিটের একটি পিন নাম্বার দিতে বলবে, কল অবস্থায় আপনার ফোনের ডায়াল প্যাড থেকে ৪ সংখ্যার একটি পিন নাম্বার দিবেন আর অবশ্যই পিন নাম্বারটি মনে রাখবেন।

এরপরে ’Security code’ নামক একটি বক্স থাকবে এবং আপনার ফোনের মেসেজ এর মাধ্যমে রকেট থেকে নিরাপত্তা কোড পাঠিয়ে দেবে। অ্যাপ ওপেন করার সময় যদি সব পারমিশন গুলো আপনি Allow করে থাকেন তাহলে অটোমেটিক কোড এখানে বসে যাবে।

নিচে আরো একটি ‘Pin’ নামক বক্স থাকবে এবং এখানে আপনি রকেট থেকে আসা কল রিসিভ করে যে ৪ সংখ্যার পিনটি দিয়েছিলেন সেটি দিয়ে ’Verify’ বাটনে ক্লিক করবেন।


রকেট একাউন্ট খোলার নিয়ম ৩য় ধাপ

৪র্থ ধাপঃ

এখন নতুন একটি পেজ ওপেন হবে এবং একটি পপ-আপ মেসেজ আসবে এবং আপনাকে জিজ্ঞেস করবে যে আপনি যে পিনটি দিয়েছেন সেটি আপডেট করতে চান কিনা। যদি পিন পরিবর্তন করতে চান তাহলে ’Update’ বাটনে ক্লিক করবেন আর যদি পরিবর্তন করতে না চান যে পিনটি দিয়েছেন সেটি রাখতে চান তাহলে ’Later’ লেখা বাটনটিতে ক্লিক করে আপনার পিনটি পুনরায় বসাবেন এবং ‘লগ ইন’ লেখা বাটনে ক্লিক করবেন।

রকেট একাউন্ট খোলার নিয়ম ৪র্থ ধাপ

৫ম ধাপঃ

আপনার সামনেই রকেট একাউন্টের হোম পেজ ওপেন হবে এবং ওপরের দিকে লেখা দেখতে পাবেন যে (নিবন্ধন সম্পন্ন করুন) এনআইটি এবং ফটো সাবমিট করে একাউন্ট ভেরিফাই করার জন্য ’নিবন্ধন সম্পন্ন করুন’ লেখা অপশনটিতে ক্লিক করুন।

এরপরে শর্তাবলী নামক একটি পেইজ আসবে এবং আপনি পেইজটি নিচের দিকে স্ক্রল করে ’সহমত’ লেখা বাটনে ক্লিক করবেন। অবশ্য আপনি চাইলে তাদের শর্তাবলী গুলো পড়ে দেখতে পারেন।

’সহমত’ লেখা বাটনে ক্লিক করার পরে আপনার এনআইডি কার্ড সাবমিট করার জন্য বলবে আপনি ’পরবর্তী’ লেখা বাটনে ক্লিক করবেন। এরপরে NID কার্ড আপলোড করার জন্য ক্যামেরা অপশন আসবে উপরের অপশন এ ক্লিক করে NID কার্ড এর সামনের দিকে ফটো স্পষ্ট ভাবে তুলবেন।

যদি ফটো ঠিকঠাকভাবে না উঠে তাহলে ❌ (ক্রস) বাটনে ক্লিক করে আবার ভালো ভাবে ছবি তুলে নিতে পারেন ঠিক থাকে তাহলে ✅ (টিক মার্ক) দেয়া বাটনে ক্লিক করবেন।


ছবি তোলার পরে বাড়তি কোন অংশটা থাকে তাহলে ফটোটি Crop করে নিবেন তারপরে উপরের দিকে ✅ (টিকমার্ক) বাটনে আবার ক্লিক করবেন।

এরপরে এনআইডি কার্ড এর পিছনের ছবি তোলার অপশন দেখতে পাবেন এবং একই পদ্ধতিতে আপনার এনআইডি কার্ডের পিছনের ছবি তুলবেন।

রকেট একাউন্ট খোলার নিয়ম - ৫ম ধাপ-1


ছবি এটা কবে তোলা হয়ে গেলে ’পরবর্তী’ লেখা বাটনে ক্লিক করবেন এবং দেখতে পারবেন ইমেজ আপলোড হচ্ছে এরকম কিছু একটা লেখা এসেছে এবং লোডিং নিচ্ছে লোডিং শেষ হওয়া পর্যন্ত অপেক্ষা করবেন। আপনার ফোনের ইন্টারনেট স্পিড ভালো হলে খুব দ্রুত আপলোড হয়ে যাবে।

৬ষ্ঠ ধাপঃ

এনআইডি কার্ডের ফটো ঠিকঠাকভাবে আপলোড হয়ে গেলে একটি নতুন পেজ ওপেন হবে এবং আপনার এনআইডি কার্ডের থাকা সমস্ত তথ্য অটোমেটিক একটি ফরমে ফিলাপ হয়ে যাবে।

রকেট একাউন্ট খোলার নিয়ম -৬ষ্ঠ ধাপ


অবশ্যই এই ফরমটি ভালোভাবে চেক করবেন সেই এখানে কোনো ভুল আছে কিনা যদি এনআইডি কার্ডের সাথে কোন কথা নেই মিল না থাকে তাহলে সেটি সংশোধন করবেন। সবকিছু ঠিকঠাক থাকলে আপনি ’পরবর্তী’ লেখা বাটনে ক্লিক করবেন।

৭ম ধাপঃ

তারপর আপনার সামনে একটি নতুন পেজ ওপেন হবে এবং একটি ফরম আসবে। একদম সহজ এবং বাংলায় লেখা আপনি শুধু ক্লিক করবেন আর আপনার তথ্যগুলো select করে দেবেন।

রকেট একাউন্ট খোলার নিয়ম - ৭ম ধাপ


এই ফরমের তথ্যগুলো ফিল করা হয়ে গেলে আপনি ’পরবর্তী’ লেখা বাটনে ক্লিক করবেন।

৮ম ধাপঃ

(গ্রাহকের ছবি তুলুন) নামক পেজ ওপেন হবে এনআইডি কার্ড সাবমিট করেছেন তাকে এখন দরকার হবে আর যদি আপনি নিজের জন্য খোলেন তাহলে তো আছেনই। ছবি তোলার জন্য প্রস্তুত থাকেন তাহলে ’পরবর্তী’ লেখা বাটনে ক্লিক করবেন।

তাহলে অটোমেটিক সেলফি ক্যামেরা অন হয়ে যাবে এবং আপনি চোখের পলক ফেলবেন এবং ঘাড় হালকা নাড়া চাড়া করবেন এবং কিছুটা সামনের দিকে ক্যামেরাটা আনবেন (ক্যামেরা অন করলে উপরের দিকে আপনি নির্দেশনা লেখা দেখতে পাবেন) যখন তারা মনে করবে আপনি সত্যিই ক্যামেরার সামনে দাঁড়িয়ে ছিলেন তখন অটোমেটিক ফটো ক্লিক হয়ে যাবে।

যদি কোন সমস্যা থাকে তাহলে ‘RETAKE’ ফটো তুলতে পারেন, যদি ফটোটি ঠিক থাকে তাহলে ‘NEXT’ বাটনে ক্লিক করবেন।


রকেট একাউন্ট খোলার নিয়ম ৮ম ধাপ

৯ম ধাপঃ

গ্রাহকের তথ্য নামক একটি নতুন পেজ ওপেন হবে এবং এখানে আপনার ছবি এবং অন্যান্য সকল তথ্য থাকবে। এখান থেকে আপনার সকল তথ্য ভালোভাবে চেক করবেন যদি কোন সমস্যা থাকে তাহলে ব্যাকে গিয়ে আপনার তথ্যগুলো সংশোধন করে নিতে পারবেন।

যদি সব তথ্য ঠিক থাকে তাহলে ’নিশ্চিত করুন’ বাটনে ক্লিক করবেন। তারপর কিছুক্ষণ লোডিং নিয়ে একটি পপ-আপ মেসেজ আসবে, আপনি ’ঠিক আছে’ বাটনে ক্লিক করলে রকেট একাউন্টের হোম পেজে ফিরে আসতে পারবেন।

রকেট একাউন্ট খোলার নিয়ম ৯ম ধাপ


কিছুক্ষণ অপেক্ষা করবেন তারপর আপনার সিমে মেসেজ এর মাধ্যমে কনফার্ম করবে আপনার একাউন্ট ভেরিফাই হয়েছে কিনা। যদি আপনার দেয়া সকল তথ্য সঠিক থাকে আনুমানিক ৫-৭ মিনিটের ভিতরে একটি কনফার্ম এসএমএস ফোনে আসবে এবং আপনার রকেট একাউন্ট ভেরিফাই হয়ে যাবে

একাউন্ট ভেরিফাই হয়ে যাওয়ার পর রকেট একাউন্ট থেকে লেনদেন শুরু করতে পারবেন। এটাই ছিল মোবাইল অ্যাপ দিয়ে রকেট একাউন্ট খোলার নিয়ম, আশা করি আপনারা মোবাইল অ্যাপ ব্যবহার করে সহজেই একাউন্ট খুলতে পারবেন।

এজেন্টের বা কাস্টমার সার্ভিসের মাধ্যমে রকেট একাউন্ট খোলার নিয়ম

এজেন্টের মাধ্যমে রকেট একাউন্ট খুলতে চাইলে আপনাকে কেমন পরিশ্রম করতে হবে না, আপনার এনআইডি কার্ড আইডি কার্ডের নাম্বার সাথে নিবেন। আর আপনি যে সেটি ব্যবহার করে একাউন্ট খুলতে চান সেটির সাথে নিবেন। এজেন্টের মাধ্যমে একাউন্ট খোলার জন্য এছাড়া আর তেমন কোনো তথ্যের প্রয়োজন হয়না।

কাস্টমার সার্ভিসের মাধ্যমে রকেট একাউন্ট খুলতে চাইলে আপনাকে একটু বেশি ঝামেলায় পড়তে হবে। কারণ কাস্টমার সার্ভিসের গিয়ে একাউন্ট খোলার জন্য আঙ্গুলের ছাপ দিতে হয়, এক কপি বা দুই কপি পাসপোর্ট সাইজের ছবি দিতে হয়। এছাড়াও ফরম পূরণ করতে হয় এবং দুই থেকে তিন দিন অপেক্ষা করতে হয় একাউন্ট সচল হওয়ার জন্য।

জন্ম নিবন্ধন দিয়ে রকেট একাউন্ট খোলার নিয়ম

জন্ম নিবন্ধন কার্ড ব্যবহার করে যদি আপনি রকেট একাউন্ট খুলতে চান তাহলে অবশ্যই আপনাকে কাস্টমার সার্ভিস সেন্টারে যেতে হবে, আপনি ঘরে বসে একাউন্ট খুলতে পারবেন না।

জন্ম নিবন্ধন দিয়ে রকেট একাউন্ট খোলার জন্য তথ্য গুলো দরকার হবে

  • ১ কপি পাসপোর্ট সাইজের ছবি
  • জন্ম নিবন্ধন এর ফটোকপি
  • একটি সচল সিম


একটি তথ্য আপনাদের আগেই জানিয়ে রাখা উচিত যাতে আপনাদের কাস্টমার সার্ভিস সেন্টারে গিয়ে ফিরে আসতে না হয়। জন্ম নিবন্ধন ব্যবহার করে রকেট একাউন্ট খুলতে চাইলে জন্ম নিবন্ধনে আপনার বয়স 18 বছর এর উপরে হতে হবে। জানামতে 18 বছরের নিচে হলে আপনি রকেট একাউন্ট খুলতে পারবেন না, স্পেশালি তাদের জন্য যাদের বয়স 18 বছরের উপরে রয়েছে কিন্তু কোন কারণে এনআইডি কার্ড নেই।

অন্তত আমার জানামতে 18 বছরের নিচে হলে একাউন্ট খোলা যায় না, তবে এর ব্যতিক্রম হতে পারে তাই আপনি এ ব্যাপারে নিশ্চিত হতে চাইলে রকেট এর হেল্প লাইনে ফোন দিয়ে জানতে পারেন।

আরও পড়ুন... জন্ম নিবন্ধন দিয়ে বিকাশ একাউন্ট খোলার নিয়ম ২০২১

একটি NID কার্ড দিয়ে কয়টি রকেট একাউন্ট খোলা যাবে?

অনেকের থেকে এই প্রশ্নটা পাওয়া যায়, তবে এখন থেকে আপনি জেনে রাখুন যেন একটি এনআইডি কার্ড ব্যবহার করে মাত্র একটি রকেট একাউন্ট খোলা যায়। তবে আগেই একটি এনআইডি কার্ড ব্যবহার করে একাধিক একাউন্ট খোলা যেত।


Next Post Previous Post
No Comment
Add Comment
comment url